দেশটা মোদের মাতৃতূল্য গাছ তাহার তর,
সকল গাছের যত্ন নেব হোক তা ছোট বড়।
মা,মাটি,মাতৃভাষা এসব একসূত্রেই গাঁথা-
সকল জীবের দেহের মাঝে গাছ যেন মাথা।


ভাষার তরে দেশের তরে,খুন দিয়েছি খুন,
গাছের তরে গাইব মোরা তেমনি করে গুণ।
সইব নাকো  সইব না,সইব না গাছ কাঁটা,
শুধু শুধু কাঁটলে কেউ মারব তাকে ঝাঁটা।


আয়রে তোরা আয় সবেই মুঠে নিয়ে বীজ;
রুয়ে তাহা গাছে গাছে ভরি,মাতৃভূমি নিজ।
ফল-ফলাদি,ওষুধি রুইব সকল গাছ
মাঠে মাঠে করবো সবে সকল শস্য চাষ।
যত্ন নিয়ে শিশুর তর করবো তাহা বড়
মন প্রাণে জানব তাহা নিজ সন্তান তর।


গাছের আছে কত্ত যে গুণ জানে তাহা সবে,
গাছ ছাড়া কেউ বাঁচবে না একদিন ভবে!
অন্ন-বস্ত্র,অক্সিজেন সব,গাছ থেকে পাই
গাছের চেয়ে বড় বন্ধু এই ভবেতে নাই।
গাছ বাঁচায় পরিবেশ,গাছ বাঁচায় দেশ,
গাছের গুণ বলে কয়ে করা যায় না শেষ ।


ভবে  রবি-শশী,দিবানীশি জানি তাহা তূল্য
গাছে গাছে গুণ দিয়েছেন বিধাতা অমূল্য!
গাছ বাঁচাও,দেশ বাঁচাও,বাঁচাও পরিবেশ;
নইলে সকল জ্বলে পুরে হয়ে যাবে শেষ।